<<< বিজ্ঞপ্তি >>>
@ দৈনিক তিস্তা সংবাদে আপনাকে স্বাগতম। এখন থেকে অনলইনে নিয়মিত ভিজিট করে আমাদের সঙ্গে থাকুন <<< www.dailyteestasangbad.com / fb:teestasangbad >>>॥ ইমেইল: news.teestasangbad@gmail.com
শিরোনাম ॥
রাস্তা তৈরির সময় পানি চলাচল যেন ব্যাহত না হয়: প্রধানমন্ত্রী এলেঙ্গা-রংপুর চারলেনের ব্যয় বাড়লো ৪৭৬৩ কোটি টাকা বিরোধী দলীয় চীফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এম.পি ৫ দিনের সফরে রংপুর আসছেন বুধবার রংপুর মেট্রোপলিটন পুলিশের অভিযানে গ্রেফতার ৭ ইমাম ওলামা পরিষদ রংপুরের মতবিনিময় সভা অনুষ্ঠিত রংপুরে নর্থ বেঙ্গল কিন্ডারগার্টেন এন্ড প্রি ক্যাডেট স্কুল সোসাইটির সম্মেলন হযরত মুহাম্মদ (সাঃ)কে অবমাননা করার প্রতিবাদে রংপুরে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত কালীগঞ্জে তামান্নার গ্রেফতার দাবিতে মহাসড়কে লাশ নিয়ে বিক্ষোভ অবরোধ দুর্গাপূজার অনুদান প্রদানে অনিয়মের অভিযোগে গাইবান্ধায় সংবাদ সম্মেলন গাইবান্ধায় বিদ্যুৎস্পৃষ্টে সিকিউরিটি গার্ডের মৃত্যু

দিনাজপুরে তৈরিকৃত জীবানুনাশক টানেলে হাসপাতাল জীবানুমুক্ত

বোচাগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা॥
বিশ্বব্যাপী বিস্তৃত করোনা ভাইরাস থেকে নিজ শহরকে রক্ষার জন্য দিনাজপুরের বোচাগঞ্জের ছেলে মতিউর রহমান বাসায় বসে শুরু করেন গবেষণা। ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, আইডিইবি দিনাজপুর শাখার সার্বিক ব্যবস্থাপনায় জীবাণুনাশক টানেল তৈরি করতে সক্ষম হন। এটি দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থাপন করা হয়েছে। গবেষক মতিউর রহমান জানান, জীবাণুনাশক টানেলটির সাহায্যে যারা বাইরে থেকে হাসপাতালে আসতেছেন তারা টানেলের মধ্যে প্রবেশ করলেই অটোমেটিক শরীরে জীবাণুনাশক স্প্রে করা হবে। এতে করে বাইরে থেকে করোনাসহ অন্যান্য রোগ জীবাণু হাসপাতালে প্রবেশ করতে পারবে না।
এম আব্দুর রহিম মেডিকেল কলেজের সাধারণ সম্পাদক আব্দুল আউয়াল বলেন, মতিউর রহমান প্রথম যখন আমাদের কাছে জীবাণুনাশক টানেলের প্রস্তাব করেন আমরা রাজি হয়ে যাই, কিন্তু লকডাউনের কারণে ঢাকা থেকে সেন্সর নিয়ে আসা কঠিন ছিল। আমরা তবুও চেষ্ঠা করছি।
তার অদম্য ইচ্ছা ও আমাদের সার্বিক সহোযোগিতায় আমরা টানেলটির কাজ শেষ করেছি। আগামী কয়েকদিনের মধ্যে সেন্সর আসলে টানেলটি অটো অনঅফ হবে। আশা করি এই জীবাণুনাশক টানেল প্রযুক্তি কাজে লাগিয়ে দিনাজপুর সহ বাংলাদেশ কর্মক্ষেত্রে করোনা মুক্ত করতে সক্ষম হবো। জীবাণুনাশক টানেলটির আবিষ্কারক মতিউর রহমান রিয়াত বলেন, জীবাণুনাশক টানেলটির ভিতরে কেউ প্রবেশ করলে তা অটোমেটিক স্প্রে শুরু করবে যার ফলে জীবানুনাশক অপচয় হওয়ার ভয় নেই।জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম আমার তৈরিকৃত জীবাণুনাশক টানেল উদ্বোধন করায় আমার আগ্রহ দ্বিগুণ বেড়ে গেলো,সার্বিক সহোযোগিতা পেলে এরপর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে একটি, দিনাজপুর সদর হাসপাতালে একটি, রংপুর মেডিকেল কলেজ এ দুটি এবং ফুলবাড়ি পৌরসভায় একটি জীবাণুনাশক টানেল স্থাপনের কথা ভাবছি। জীবাণুনাশক টানেলটি স্বল্প খরচে মাত্র ১০-১৫ হাজার টাকায় তৈরি করা সম্ভব। যা সোলার দিয়ে চালানো হয় যার ফলে বিদ্যুৎ চলে গেলেও কোন অসুবিধা হয়না। দিনাজপুর জেলার বোচাগঞ্জ উপজেলার ছেলে মতিউর রহমান রিয়াত।এলাকায় তিনি স্মার্ট হেলমেট বিজ্ঞানী নামেই পরিচিত। রিয়াত বোচাগঞ্জ উপজেলার ছাতইল গ্রামের প্রাইমারী স্কুল শিক্ষক মোঃ তরিকুল ইসলামের ছেলে। কুড়িগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট এ ২০১৭ সালে ডিপে¬ামা পড়বার সময় মতিউর রহমান আবিষ্কার করেন স্মার্ট হেলমেট। হেলমেট মাথায় না দিলে মোটর বাইকইঞ্জিন চালু হবে না। এরকম থিম থেকেই তৈরি করা হয় স্মার্ট হেলমেট।
গত ২৬ এপ্রিল উক্ত জীবাণুনাশ টানেলটির শুভ উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম। এ সময় উপস্থিত ছিলেন এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শিবেস সরকার, সিভিল সার্জন ডা. আব্দুল কুদ্দুস, দিনাজপুর সদর উপজেলা পরিষদের নিবাহী অফিসার মাগফুরুল হাসান আব্বাসী, বিএমএর সভাপতি ডা. ওয়ারেস আলী সরকার, সাধারন সম্পাদক ডা. বিকে বোস, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরুপ বকসী বাচ্চু, সাধারণ সম্পাদক গোলাম নবী দুলাল, এম আব্দুর রহিম মেডিকেল কলেজের সহযোগি অধ্যাপক ডা. নুরুজ্জামান, ডা. নাদির হোসেন, শিশু বিশেষজ্ঞ ডা. মশিউর রহমানসহ চিকিৎসকবৃন্দসহ দিনাজপুর জেলা শাখার সহ-সভাপতি শহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল আউয়ালসহ অন্যান্য সদস্যবৃন্দ।

এই সংবাদ ভালো লাগলে শেয়ার করুন।।

চায়না শিশুদের করুণ দোয়া

আজকের বাংলা তারিখ

  • আজ বুধবার, ২৮শে অক্টোবর, ২০২০ ইং
  • ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)
  • ১০ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

ইংরেজি বর্ষ-২০২০

April ২০২০
Sat Sun Mon Tue Wed Thu Fri
« Mar   May »
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  

কোরআন-হাদিসের বাণী

সত্য লোকের নিকট অপ্রিয় হলেও তা প্রচার কর -আল হাদিস

॥ সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯ - ২০২০
Desing & Developed BY NewsSKy